Text size A A A
Color C C C C
পাতা

সিটিজেন চার্টার

ক)    পানি সরবরাহ ও স্যানিটেশন খাতে বাংলাদেশ সরকার কর্তৃক নির্ধারিত অধিদপ্তরীয় সেবাসমূহ:

১।  ঢাকা, চট্টগ্রাম, নারায়ণগঞ্জ ও খুলনা শহর ব্যতীত সমগ্র দেশের পল্লী ও শহরাঞ্চলে (সিটি কর্পোরেশন, পৌরসভা, উপ-জেলা সদর এবং গ্রোথ সেন্টার) নিরাপদ পানি সরবরাহ ও স্যানিটেশন (পয়ঃ নিষ্কাশন, নর্দমা ও কঠিন বর্জ্য আবর্জনা নিষ্কাশন) ব্যবস্থা সম্প্রসারণ ও উন্নয়নে Lead Agency হিসেবে দায়িত্ব পালন।

২।   বাংলাদেশের পল্লী এলাকায় ইউনিয়ন পরিষদের সহায়তায় ও পৌর এলাকায় পৌরসভার সাথে নিরাপদ পানি সরবরাহ ও স্যানিটেশন কার্যক্রম গ্রহণ ও বাস্তবায়ন। এছাড়াও পৌর এলাকায় পানি সরবরাহ ও স্যানিটেশন ব্যবস্থার অবকাঠামো নির্মাণ ও কারিগরী সহায়তা প্রদান। তাছাড়া পানি সরবরাহ ও স্যানিটেশন ব্যবস্থার পরিচালনা ও রক্ষণাবেক্ষণে দক্ষতা উন্নয়নের লক্ষ্যে স্থানীয় প্রতিষ্ঠান (ইউনিয়ন পরিষদ, পৌরসভা ও সিটি কর্পোরেশন) সমূহকে কারিগরী সহায়তা প্রদান।

৩।   মানব সম্পদ উন্নয়নের কার্যক্রম গ্রহণের মাধ্যমে প্রয়োজনীয় দক্ষ জনবল গড়ে তোলা।

৪।   সমগ্র দেশের খাবার পানির গুনগতমান পরীক্ষা, পরিবীক্ষন ও পর্যবেক্ষণ।

৫।   ভূ-গর্ভস্থ ও ভূ-পৃষ্ঠস্থ নিরাপদ পানির উৎস অনুসন্ধান।

৬।   নিরাপদ পানি ও স্বাস্থ্য সম্মত পায়খানার ব্যবহার ও এনভায়রনমেন্টাল স্যানিটেশন সংক্রান্ত স্বাস্থ্যবিধি পালন সম্পর্কে জনগণকে উদ্বুদ্ধ করণ।

৭।  আর্সেনিক আক্রান্ত ও অন্যান্য সমস্যা সংকূল এলাকায় (লবণাক্ত,পাথুরে, পাহাড়ি ইত্যাদি) নতুন লাগসই প্রযুক্তি উদ্ভাবনের মাধ্যমে নিরাপদ পানি সরবরাহের ব্যবস্থা গ্রহণ।

৮।   পানি সরবরাহ ও এনভায়রনমেন্টাল স্যানিটেশন ব্যবস্থার উন্নয়নে-স্বল্প ব্যয়ে লাগসই প্রযুক্তি অনুসন্ধান, গবেষণা ও উন্নয়ন।

৯।   আপদকালীন (বন্যা, সাইক্লোন ইত্যাদি) সময়ে জরুরী ভিত্তিতে পানি সরবরাহ ও স্যানিটেশন ব্যবস্থা করা।

১০। তথ্য কেন্দ্র স্থাপনের মাধ্যমে পানি সরবরাহ ও স্যানিটেশন সেক্টরের তথ্য ব্যবস্থাপনা সমৃদ্ধি ও আধুনিকীকরণ।

১১। স্থানীয় সরকার, বেসরকারী উদ্যোক্তা, বেসরকারী সংস্থা এবং সিবিও সমূহকে পানি সরবরাহ ও স্যানিটেশন ব্যবস্থা উন্নয়নে কারিগরী পরামর্শ, তথ্য সরবরাহ ও প্রশিক্ষণ প্রদান।

১২। নিরাপদ খাবার পানি নিশ্চিত করার জন্য প্রয়োজনীয় প্রতিরোধ মূলক কার্যক্রম গ্রহণ। এজন্য পর্যায়ক্রমে দেশের সকল পানি সরবরাহ ব্যবস্থায় ওয়াটার সেফটি প্ল্যান (WSP)বাস্তবায়ন।

)   সেবা গ্রহণকারী:        

সেবা গ্রহণকারী: ঢাকা, চট্টগ্রাম এবং খুলনা ওয়াসা কর্তৃত্বাধীন এলাকা ব্যাতিরেকে দেশের অন্যান্য অঞ্চলে বসবাসরত সকল শ্রেণীর জনগণ, পরামর্শক প্রতিষ্ঠান, ঠিকাদারী প্রতিষ্ঠান, বেসরকারী স্বেচ্ছাসেবী সংস্থা।

সেবা গ্রহণকারীর প্রাপ্য সেবাসমূহ:

১)     প্রধানকার্যালয়:

ক্রমিকনং

                                সেবারবিবরণ

সাড়াপ্রদানেরসময়সীমা

ক.

সমগ্রদেশেরঅথবাএলাকাভিক্তিকপানিসরবরাহওস্যানিটেশনবিষয়কতথ্যসরবরাহেরঅনুরোধ

            ৩কর্মদিবসেরমধ্যে

খ.

বিভিন্নসংস্থাকর্তৃকআয়োজিতপ্রশিক্ষণেপ্রশিক্ষকপ্রদান

            ৭কর্মদিবসেরমধ্যে

গ.

বিভিন্নশিক্ষাপ্রতিষ্ঠানেউচ্চতরশিক্ষাক্ষেত্রেবহিঃশিক্ষকহিসেবেঅধিদপ্তরীয়কর্মকর্তামনোনয়নেরঅনুরোধ।

           ১৪কর্মদিবসেরমধ্যে

ঘ.

বিভিন্নপ্রতিষ্ঠানেরব্যয়েপানিসরবরাহওস্যানিটেশনস্থাপনাস্থাপনেরঅনুরোধ(Deposit Work).

          ১৪কর্মদিবসেরমধ্যে

ঙ.

অধিদপ্তরীয়কর্মকর্তা/কর্মচারীরবিরুদ্ধেঅভিযোগ

            ৭কর্মদিবসেরমধ্যে

১।   উপর্যুক্তসময়সীমারমধ্যেকোনবিষয়নিষ্পত্তিকরাসম্ভবনাহলে, তাঐসময়সীমারমধ্যেআবেদনকারীকেকীকারণেওআরকতদিনসময়লাগবেতাজানাতেহবে।

২।   আবেদনকারীউর্পযুক্তকর্তৃপক্ষেরপরিবর্তে অন্যত্রআবেদনকরলেতারআবেদনউর্পযুক্তসময়েরমধ্যেযথোপযুক্তকর্তৃপক্ষেরনিকটপাঠিয়েআবেদনকারীকেজানাতেহবে।

৩।  তথ্যসরবরাহেরক্ষেত্রেপ্রচলিতবিধিমালাঅনুসরণকরতেহবে।

 

২)  প্রকল্পপরিচালকেরকার্যালয়:

 

ক্রমিক নং

                                সেবার বিবরণ

সাড়া প্রদানের সময়সীমা

ক.

প্রকল্প ভিত্তিক তথ্য সরবরাহের অনুরোধ

৩ কর্মদিবসের মধ্যে

খ.

দরপত্র সংশ্লিষ্ট তথ্য

২ কর্মদিবসের মধ্যে

গ.

দরপত্র সংশ্লিষ্ট অভিযোগ

২ কর্মদিবসের মধ্যে

ঘ.

প্রকল্প কর্মকর্তা/কর্মচারীর বিরুদ্ধে অভিযোগ

৭ কর্মদিবসের মধ্যে

ঙ.

প্রকল্প সংশ্লিষ্ট  কাজে নিয়োজিত কোন পরামর্শক প্রতিষ্ঠান/ঠিকাদারী প্রতিষ্ঠান/বেসরকারী স্বেচ্ছাসেবী সংস্থার কার্যসংক্রান্ত অভিযোগ/ প্রশ্ন

৭ কর্মদিবসের মধ্যে

চ.

প্রকল্প  এলাকা ভিক্তিক পানি সরবরাহ ও স্যানিটেশন বিষয়ক তথ্য সরবরাহের অনুরোধ

৩ কর্মদিবসের মধ্যে

ছ.

চুক্তিবদ্ধ ঠিকাদারী প্রতিষ্ঠান/পরামর্শক সংস্থা/বেসরকারী স্বেচ্ছাসেবী সংস্থা কর্তৃক তত্ত্বাবধানকারী কর্তৃপক্ষের সাথে বিরোধ নিস্পত্তির আবেদন।

১৫ কর্মদিবসের মধ্যে

জ.

গ্রামীণ পানি সরবরাহ এবং স্যানিটেশন প্রকল্প সমূহের জেলাওয়ারী ভৌত ও আর্থিক বরাদ্দ ওয়েব সাইটে প্রকাশ

প্রতি বছরআগস্ট মাসের মধ্যে

ঝ.

শহর/পৌর পানি সরবরাহ এবং স্যানিটেশন প্রকল্প সমূহের শহর/পৌরসভাওয়ারী ভৌত ও আর্থিক বরাদ্দ ওয়েব সাইটে প্রকাশ

প্রতি বছরআগস্ট মাসের মধ্যে

ঞ.

গ্রামীণ পানি সরবরাহ এবং স্যানিটেশন প্রকল্প সমুহের জেলাওয়ারী বিগত অর্থ বৎসরে  মূল ও সংশোধিত ভৌত ও আর্থিক বরাদ্দের অনুকূলে অগ্রগতি প্রতিবেদন ওয়েবসাইটে প্রকাশ

প্রতি বছরআগস্ট মাসের মধ্যে

ট.

শহর/পৌর পানি সরবরাহ এবং স্যানিটেশন প্রকল্প সমূহের শহর/পৌরসভাওয়ারী বিগত অর্থ বৎসরের মূল ও সংশোধিত ভৌত ও আর্থিক বরাদ্দের অনুকূলে অগ্রগতি প্রতিবেদন ওয়েবসাইটে প্রকাশ

প্রতি বছরআগস্ট মাসের মধ্যে

 

১।   উপর্যুক্তসময়সীমারমধ্যেকোনবিষয়নিষ্পত্তিকরাসম্ভবনাহলে, তাঐসময়সীমারমধ্যেআবেদনকারীকেকীকারণেওআরকতদিনসময়লাগবেতাজানাতেহবে।

২।    আবেদনকারীউর্পযুক্তকর্তৃপক্ষেরপরিবর্তে  অন্যত্রআবেদনকরলেতারআবেদনউর্পযুক্তসময়েরমধ্যেযথোপযুক্তকর্তৃপক্ষেরনিকটপাঠিয়েআবেদনকারীকেজানাতেহবে।

৩।    তথ্যসরবরাহেরক্ষেত্রেপ্রচলিতবিধিমালাঅনুসরণকরতেহবে।

৪।    সংশ্লিষ্টকার্যালয়েরএখতিয়ারবহিভূতএলাকাবিষয়সম্পর্কীয়তথ্যপ্রাপ্তিরআবেদন/ অভিযোগইত্যাদিব্যাপারেসংশ্লিষ্ট  ব্যক্তি/ব্যক্তিবর্গকেতাদেরকরণীয়সম্পর্কেজানিয়েদিতেহবে।

৩)  পানিপরীক্ষাগার(কেন্দ্রীয়এবংআঞ্চলিক)

ক)   তত্ত্বাবধায়কপ্রকৌশলীপানিপরীক্ষাপরিবীক্ষনওপর্যবেক্ষণসার্কেলবিভিন্নপ্রকল্পেরবার্ষিকভৌতবরাদ্দপ্রাপ্তিরপরেঅক্টোবরমাসেরমধ্যেইপানিপরীক্ষারশিডিউলতৈরিকরেসংশ্লিষ্টসকলকেজানিয়েদিবেনএবংওয়েবসাইটেপ্রকাশকরবেন।

খ)     কোনপ্রতিষ্ঠানকর্তৃকঅত্রঅধিদপ্তরেসংশ্লিষ্টপানিপরীক্ষারআবেদনপাওয়াগেলেসর্বোচ্চ১০কর্মদিবসেরমধ্যে পানিপরীক্ষাবাবদপ্রয়োজনীয়ফী  প্রদান  সাপেক্ষেপানিপরীক্ষারফলাফলজানিয়েদিতেহবে।যদিসংশ্লিষ্টপ্রকল্পপরিচালকযদিপানিপরীক্ষারব্যয়বাবদচার্জপ্রদানেরলিখিতনিশ্চয়তাপ্রদানকরেতবেফীপ্রদাননাকরাহলেওসর্বোচ্চ১০কর্মদিবসেরমধ্যেপানিপরীক্ষারফলাফলজানিয়েদিতেহবে।যদিকোনযুক্তিসংগতকারণেতাসম্ভবনাহয়তবেআবেদনপ্রাপ্তির২কর্মদিবসেরমধ্যেকারণবর্ণনাকরেআবেদনকারীকেজানিয়েদিতেহবে।  এরঅনুলিপিঅতিরিক্তপ্রধানপ্রকৌশলী(পরিকল্পনা), সংশ্লিষ্টপ্রকল্পপরিচালকএবংতত্ত্বাবধায়কপ্রকৌশলী, পানিপরীক্ষাপরিবীক্ষনওপর্যবেক্ষণসার্কেল- কেপ্রদানকরতেহবে।

গ)   অধিদপ্তরীয়কাজেরসাথেসংশ্লিষ্টনয়এমনকোনসরকারী/বেসরকারীপ্রতিষ্ঠানপানিপরীক্ষারআবেদনকরলে২কর্মদিবসেরমধ্যেতাকেসেবাপ্রদানসমভবহবেকিনাজানিয়েদিতেহবে।যদিসম্ভবনাহয়তবেকীকীকারণেসম্ভবনয়তাউল্লেখকরতেহবে।অনুলিপি(খ) ক্রমিকেরবর্ণনাঅনুযায়ীসংশ্লিষ্টসকলকেপ্রদানকরতেহবে।

ঘ)   সরকারীনলকূপেরবাপানিউৎসের Routine Programmme-এরআওতায়পানিপরীক্ষামাধ্যমেগ্রাহকেরনিরাপদপানিসরবরাহের নিশ্চিতকরণ।  

ঙ)     ঝুঁকিপূর্ণএলাকায়সরকারীনলকূপের১%-২% বছর-ওয়ারীপরিক্ষাকরণ।  

 

৪) সার্কেল/জেলা/উপজেলাকার্যালয়:

 

ক্রমিকনং

                                সেবারবিবরণ

সাড়াপ্রদানেরসময়সীমা

ক.

প্রকল্পগ্রহণেরআবেদন

১৫কর্মদিবসেরমধ্যে

খ.

দরপত্রসংশ্লিষ্টতথ্য

২কর্মদিবসেরমধ্যে

গ.

দরপত্রসংশ্লিষ্টঅভিযোগ

২কর্মদিবসেরমধ্যে

ঘ.

অধিদপ্তরীয়কর্মকর্তা/কর্মচারীরবিরুদ্ধেঅভিযোগ

৭কর্মদিবসেরমধ্যে

ঙ.

অধিদপ্তরীয়কাজেনিয়োজিতকোনপরামর্শকপ্রতিষ্ঠান/ঠিকাদারীপ্রতিষ্ঠান/বেসরকারীস্বেচ্ছাসেবীসংস্থারকার্যসংক্রান্তঅভিযোগ/ প্রশ্ন

৭কর্মদিবসেরমধ্যে

চ.

পানিসরবরাহওস্যানিটেশনবিষয়কতথ্যসরবরাহেরঅনুরোধ

৩কর্মদিবসেরমধ্যে

ছ.

বিভিন্নসংস্থাকর্তৃকআয়োজিতপ্রশিক্ষনেপ্রশিক্ষকপ্রদান

৭কর্মদিবসেরমধ্যে

জ.

বিভিন্নপ্রতিষ্ঠানেরব্যয়েপানিসরবরাহওস্যানিটেশনস্থাপনাস্থাপনেরঅনুরোধ(Deposit Work)

১৪কর্মদিবসেরমধ্যে

ঝ.

চুক্তিবদ্ধঠিকাদারীপ্রতিষ্ঠান/পরামর্শকসংস্থা/বেসরকারী স্বেচ্ছাসেবীসংস্থাকর্তৃকতত্ত্বাবধানকারীকর্তৃপক্ষেরসাথেবিরোধনিষ্পত্তিরআবেদন।

১৫কর্মদিবসেরমধ্যে

ঞ.

অধিদপ্তরীয়পানিপরীক্ষাগারগুলোরসেবারমানসংক্রান্তঅভিযোগ/পরামর্শ।

১৫কর্মদিবসেরমধ্যে

 

১।   উপর্যুক্তসময়সীমারমধ্যেকোনবিষয়নিস্পত্তিকরাসম্ভবনাহলে, তাঐসময়সীমারমধ্যেআবেদনকারীকেকীকারণেওআরকতদিনসময়লাগবেতাজানাতেহবে।

২।   আবেদনকারীউর্পযুক্তকর্তৃপক্ষেরপরিবর্তে  অন্যত্রআবেদনকরলেতারআবেদনউর্পযুক্তসময়েরমধ্যেযথোপযুক্তকর্তৃপক্ষেরনিকটপাঠিয়েআবেদনকারীকেজানাতেহবে।

৩।   তথ্যসরবরাহেরক্ষেত্রেপ্রচলিতবিধিমালাঅনুসরণকরতেহবে।

৪।   সংশ্লিষ্টকার্যালয়েরএখতিয়ারবহিভূতএলাকাবিষয়সম্পর্কিততথ্যপ্রাপ্তিরআবেদন/অভিযোগইত্যাদিব্যাপারেসংশ্লিষ্ট ব্যক্তি/ব্যক্তিবর্গকেতাদেরকরণীয়সম্পর্কেজানিয়েদিতেহবে।

নাগরিকঅধিকারসংরক্ষণকাজেঅধিদপ্তরীয়দায়িত্বপ্রাপ্তকর্মকর্তা: